হাসান বসরীর ব্যবহারে তাঁর প্রতিবেশীর ইসলাম গ্রহণ














একবার হযরত হাসান বসরী (রহঃ) প্রচন্ড অসুস্থ হলেন। তাঁর এক কাফির প্রতিবেশী এজন্য তাঁকে দেখতে আসলেন। দেখতে এসে বললেন, “ওহ্‌ ইমাম, আমি কোথা থেকে যেন প্রচন্ড দুর্গন্ধ পাচ্ছি!” হাসান বসরী (রহঃ) বললেন যে, এটা তাঁর অসুস্থতার কারণে হতে পারে। কিন্তু সেই কাফির প্রতিবেশী অস্বীকার করে বললেন, “এই গন্ধটাতো মানুষের মলের গন্ধর মতো লাগছে। আপনার আল্লাহর ওয়াস্তে বলুন, এটা আসলে কিসের গন্ধ?” কিন্তু ইমাম ওই কথাই বলতে লাগলেন। অবশেষে অনেক জোড়াজোড়ির পর ইমাম মুখ খুললেন।

ইমাম বললেন, “বেশ কয়েকমাস হলো আপনার বাসার শৌচাগার থেকে ময়লা পানি চুয়ে আমার বাসায় প্রবেশ করছে। আমি সেটাকে মেরামত করার অনেক চেষ্টা করেছি। কিন্তু পারিনি।” 

প্রতিবেশীটি অবাক হয়ে বললেন, “আপনি তাহলে আমাকে বলেলনি কেন?” ইমাম উত্তর দিলেন, “আমি বলিনি কারণ আমি ভেবেছি যে এতে আপনি লজ্জা পেতে পারেন। আমি এ লজ্জাটুকু আপনাকে দিতে চাইনি।” 

ইমামের এই কথা সেই লোকটির অন্তরে এতটাই ছাপ ফেললো যে, মহান আল্লাহর ইচ্ছায় সে ইসলাম গ্রহণ করে নিল।
  
(শাইখ মুজাফফর অযাক আল যিরাহি হতে)

No comments:

Powered by Blogger.