সালাতে মনযোগ রাখবেন কিভাবে

1:03:00 PM











আমরাযখন নামাজে দাড়াই তখনশয়তান আমাদের অন্তরে নানারকমপ্ররোচনা দিয়ে নামাজে অমনোযোগীকরে তুলা চেষ্টা করে, এতে অনেকের বেলায় শয়তানসফল হয় আবার অনেকেরবেলায় শয়তান সফল হতেপারেনা এরথেকে বাঁচতে হলে নামাজ শুদ্ধভাবে পড়তে হলে আমরাযদি নামাযে যাহা পড়িমেশিনের মতো না পড়েবুঝে পড়ার চেষ্টা করিতাহলে ইনশা আল্লাহ্ শয়তানআমাদের নামাজকে নষ্ট করতে সফলহতে পারবে না ....
আজকিভাবে সুরা ফাতিহাতে মনোযোগ রাখা যায় সেই সম্পর্কে আলোচনা করব
নামাযেসূরা ফতিহা পড়ার সময় হাদীসটির কথা খেয়ালে রাখলেএক একটি আয়াত পড়ারপর আল্লাহর প্রেমময় জওয়াবটা মনের কানে শুনবারজন্য বান্দাহকে থামতেই হবেআল্লাহর জওয়াবে যে তৃপ্তি শান্তি তা তারাই বোধকরতে পারে, যারা আয়াতগুলোধীরে ধীরে মজা নিয়েপড়ে
আউযুবিল্লাহ বিসমিল্লাহ... পড়ে সূরা ফাতিহাতিলাওয়াত করতে হবেহাদীসে আছে যে সূরাফাতিহার এক এক অংশতিলাওয়াত করার সাথে সাথেআল্লাহ এর জওয়াব দেন হাদীসের কথাগুলো এমন আবেগময় ভাষায়বলা হয়েছে যা বান্দাহরমনে গভীর দোলা দেয় হাদীসটিনিম্নরূপ:

হাদিসটির অর্থ: হযরত আবূহুরায়রা (রা) থেকে বর্ণিত তিনিবলেলন, আমি রাসূল সাল্লাল্লাহুআলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি: আল্লাহতাআলা বলেন, আমি নামাযকেআমার আমার বান্দাহরমধ্যে দুভাগে ভাগ করেছি আরআমার বান্দাহ আমার নিকট যাচায় তাই পাবে

বান্দাহযখন বলে, “আলহামদুলিল্লাহি রাব্বিলআলামীন” - অর্থ :যাবতীয় প্রশংসাআল্লাহ তাআলার যিনি সকলসৃষ্টি জগতের পালনকর্তা
তখন আল্লাহ বলেন, “আমারবান্দাহ আমার প্রশংসা করল
যখন বান্দাহ বলেআর রাহমানিররাহীম - অর্থ: যিনি নিতান্ত মেহেরবান দয়ালু
তখন আল্লাহ বলেনআমারবান্দাহ আমার গুণ গাইল
যখন বান্দাহ বলেমালিকি ইয়াওমিদ্দীন- অর্থ: যিনি বিচারদিনের মালিক
তখন আল্লাহ বলেনআমারবান্দাহ আমার গৌরব বর্ণনাকরল
যখন বান্দাহ বলে, “ইয়্যাকা নাবুদু ওয়া ইয়্যাকা নাসতাঈন - অর্থ:আমরা একমাত্র তোমারই ইবাদত করিএবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনাকরি
তখন আল্লাহ বলেনবিষয়টা আমার আমারবান্দাহর মাঝেই রইলআর আমার বান্দাহর জন্যতাই যা সে চাইল”(অর্থাৎ আমার আমারবান্দাহর মধ্যে চুক্তিহলো যে সে আমারকাছে চাইবে, আর আমিতাকে দেব)
যখন বান্দাহ বলেইহদিনাস সিরাতালমুস্তাকীম সিরাতাল্লাযীনা আন আমতা আলাইহিমগাইরিল মাগদূবি আলাইহিম ওয়ালাদ দোয়াললীন- অর্থ: আমাদেরকে সরল পথ দেখাও, সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দানকরেছ তাদেরপথ নয়, যাদের প্রতিতোমার গজব নাযিল হয়েছেএবং যারা পথভ্রষ্ট হয়েছে"
তখন আল্লাহ বলেনএটাআমার বান্দাহর জন্যই রইল আরআমার বান্দাহর জন্য তা যা সে চাইল


আপনারপ্রিয়জনদের কাছে পৌঁছে দিনইসলামের শাশ্বত বাণীহৃদয় থেকে হৃদয় উদ্ভাসিতহোক ঈমানের আলোকচ্ছটায়

No comments:

Powered by Blogger.